বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024

3.7/5 - (20 votes)

চাকরির বর্ণনা : বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ (Police Constable Job Circular 2024) প্রকাশিত হয়েছে। পুলিশ কনস্টেবল নিয়োগটি তাদের www.police.gov.bd অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছে ১৮ জানুয়ারি ২০২৪ তারিখে। বাহিনীটিতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে সারাদেশে ৩ হাজার ৬০০ জন কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ ও ৫৪০ জন নারী নিয়োগ পাবেন। ট্রেইনি রিস্ফুট কনস্টেবল সার্কুলার ২০২৪ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পাবে আবেদন শুরু হবে ১৯ জানুয়ারি ২০২৪ তারিখ হতে। এই পােস্টের মাধ্যমে আমরা বাংলাদেশ পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল ( টিআরসি) পদে নিয়োগ ২০২৪ সার্কুলারটির আবেদন যোগ্যতা, অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম, নিয়োগ পরীক্ষা, পরীক্ষার তারিখ, ফলাফল এবং প্রবেশপত্র ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন Bangladesh Police Constable Job Circular 2024-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

আপনি কি ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন? যদি খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েব সাইটে প্রবেশ করেছেন । আমরা এই সাইটে নিয়মিত চলমান সকল বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। তাই আপনি যদি পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পারেন। এখানে নতুন সকল প্রকার চাকরির খবর পাবেন সবার আগে এক সাথে। সকল নিয়োগ পরীক্ষার সময়-সূচি প্রকাশিত হয়। তাই সবার আগে আপডেট পেতে ভিজিট করুন : Jobs Notice BD

পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪
এক নজরে ট্রেইনি রিস্ফুট কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ পুলিশ
নিয়োগ প্রকাশের তারিখ:১৮ জানুয়ারি ২০২৪
পদের সংখ্যা:৩,৬০০ জন
বয়সসীমা:১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা:৮ম/এসএসসি/এইচএসসি/স্নাতক পাশ
চাকরির ধরন:সরকারি
অফিসিয়াল ওয়েব সাইট:www.police.gov.bd
আবেদনের শুরু তারিখ:১৯ জানুয়ারি ২০২৪
আবেদনের শেষ তারিখ:০৭ ফেব্রুয়ারি ২০২৪
আবেদনের মাধ্যম:অনলাইনে
নিয়োগ প্রকাশের সূত্র:অফিসিয়াল ওয়েবসাইট
আবেদনের ঠিকানা:http://police.teletalk.com.bd/trc

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা বাংলাদেশ পুলিশ একটি একটি আইন প্রয়োগকারী সংস্থা। বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষা এবং দেশের শান্তি বজায় রাখতেবাংলাদেশ পুলিশ সর্বদা নিয়জিত রয়েছে। বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে পুলিশ কনস্টেবল চাকরিটি অন্যতম। বাংলাদেশ পুলিশ কনস্টেবল চাকরি করার মাধ্যমে আপনি আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। বাংলাদেশ পুলিশ বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার

পুলিশ কনস্টেবল ২০২৪ সার্কুলার : বাংলাদেশ পুলিশ বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাহিনীটিতে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে, দেশের ৬৪ জেলা থেকে এবার ৩ হাজার ৬০০ জন কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ৩ হাজার ৬০ জন পুরুষ ও ৫৪০ জন নারী নিয়োগ পাবেন। ১৯ জানুয়ারি থেকেই আবেদন নেয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ০৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি এবং সকল প্রকার চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। এই পোস্টের মাধ্যমে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি ট্রেইনি রিস্ফুট কনস্টেবল চাকরির বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে দেখতে পারেন। বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পুলিশ।
পদের নাম: ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি)
পদ সংখ্যা:
৩,৬০০ জন।
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ (কমপক্ষে জিপিএ ২.৫/সমমান)।
জাতীয়তা: বাংলাদেশের স্থায়ী নাগরিক।
বৈবাহিক অবস্থা: অবিবাহিত (তালাকপ্রাপ্ত/তালাকপ্রাপ্তা নয়)।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনের বয়সসীমা:
বয়সসীমাবয়সসীমা নির্ধারণের তারিখ
১৮ হতে ২০ বছরযে সকল প্রার্থীর বয়স ০৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে বর্ণিত বয়সসীমার মধ্যে থাকবে তারা আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। এ ক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও অন্যান্য কোটার জন্য বিদ্যমান কোটা পদ্ধতি অনুসৃত হবে।
বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে আবেদনের শারীরিক যোগ্যতা:
বিবরণপুরুষ প্রার্থীনারী প্রার্থী
উচ্চতাসাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।সাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।
বুকের মাপসাধারণ ও অন্যান্য কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি।
মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।
ওজনবয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।বয়স ও উচ্চতার সাথে ওজন অনুমোদিত পরিমাপের হতে হবে।
দৃষ্টিশক্তি৬/৬৬/৬
ট্রেইনি রিস্ফুট কনস্টেবল নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

আবেদনের শুরু সময় : ১৯ জানুয়ারি ২০২৪ তারিখ সকাল ১০ টা থেকে আবেদন করা যাবে।
আবেদনের শেষ সময় : ০৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ Online-এ আবেদনপত্র Submit-এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে SMS এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ পুলিশ কনস্টেবল (টিআরসি) নতুন জব সার্কুলার

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশের ইমেজ ও পিডিএফ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। আমরা এই পোস্টিতে বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ -এর পিডিএফ ফাইল সংযুক্ত করেছি। এছাড়াও, আপনি চাইলে নীচে থেকে বাংলাদেশ পুলিশ কনস্টেবল চাকরির ইমেজ বা পিডিএফ ডাউনলোড করে নিজের কাছে সংরক্ষন করে রাখতে পারেন।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

(সূত্র: অফিসিয়াল ওয়েবসাইট)

Trainee Recruit Constable (TRC) Job Circular

বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

এই মাত্র প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি গুলো পড়তে পারেন!
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগে অনলাইনে আবেদন করার পদ্ধতি:

অনলাইনে আবেদন ফরম পূরণ প্রক্রিয়া বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ ২০২৪ সার্কুলার অনুযায়ী ধাপে ধাপে বর্ণনা করা হলো।

  • ভিজিট করুন http://police.teletalk.com.bd/trc ওয়েবসাইট।
  • Application Form অপশনে ক্লিক করুন।
  • ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদ সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
  • No সিলেক্ট করুন তারপর পুনরায় Next এ ক্লিক করুন।
  • ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) চাকরির আবেদন ফরম পেয়ে যাবেন।

[ মনে রাখা প্রয়ােজন, আবেদন সময় প্রার্থীর একটি রঙ্গিন ছবি এবং একটি স্বাক্ষরের ছবি দরকার হবে। আবেদনের পূর্বে ছবি দুটি সঙ্গে রাখবেন। ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৩০০ x ৮০ পিক্সেল। ছবির সাইজ হতে হবে অনুর্ধ্ব ১০০ KB এবং স্বাক্ষরের সাইজ হতে হবে অনুর্ধ্ব ৬০ KB। ]

পুলিশ কনস্টেবল নিয়োগে অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ফরমটি অনলাইনে সঠিকভাবে আবেদন সম্পন্ন করলে আপনাকে যে Applicant’s Copy দেওয়া হবে সেটিতে একটি User ID পাবেন। আবেদন ফি জমা দিতে হবে এই User ID টি ব্যাবহার করে। যে কোনো Teletalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে ০২টি SMS করে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদের জন্য আবেদন ফি ৪০/- টাকা। আবেদন ফি পরিশােধ করতে হবে SMS এর মাধ্যমে।

নিম্নোক্ত পদ্ধতিতে Teletalk Pre-paid SIM থেকে মাত্র ০২টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন। পদ্ধতিটি ট্রেইনি রিস্ফুট কনস্টেবল নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2024 থেকে নেওয়া। নিচে হুবহু তলে ধরা হলো।

  • ১ম SMS: TRC <স্পেস> User ID লিখে 16222 নম্বরে Send করুন।
  • ২য় SMS: TRC <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে Send করুন।

বিঃদ্রঃ প্রথম SMS পাঠানোর পর ফিরতি SMS এ আপনাকে একটা PIN নম্বর দেওয়া হবে যেটি দ্বিতীয় SMS এ ব্যবহার করবেন।

দ্বিতীয় SMS সঠিক ভাবে পাঠালে ফিরতি SMS এ আপনাকে একটি Password দেওয়া হবে যেটি User ID এর সাথে সংরক্ষণ করতে হবে। User ID এবং Password পরবর্তীতে প্রবেশপত্র ডাউনলোড করতে কাজে লাগবে।

পুলিশ কনস্টেবল নিয়োগে এসএমএস পুন:রুদ্ধার করার নিয়মঃ

যেসকল প্রার্থী বাংলাদেশ পুলিশ কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষার এসএমএস পুন:রুদ্ধার করতে চান তারাই শুধুমাত্র Teletalk Pre-paid Mobile নম্বর থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুন:রুদ্ধার করতে পারবেন।

  1. User ID জানা থাকলে : TRC <স্পেস> Help <স্পেস> User ID & Send to 16222.
    Example: TRC Help ABCDEFGH & send to 16222.
  2. PIN Number জানা থাকলে : TRC <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN Number & Send to 16222.
    Example: TRC Help PIN 12345678 & send to 16222.
পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://police.teletalk.com.bd/trc ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পৰীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগ ২০২৪ কোন জেলায় কতজন নিবে:

বাংলাদেশ পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগ, জানুয়ারি-২০২৪ জেলাভিত্তিক নিয়োগযোগ্য শূন্য পদের পরিসংখ্যান নিচে উল্লেখ করা হল:

ট্রেইনি রিক্রুট কনস্টেবল নিয়োগে কোন জেলায় কতজন নিবে
বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা পদ্ধতি:

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে ০৭ ধাপে ধাপ গুলো হলােঃ

১. প্রিলিমিনারি স্ক্রিনিং।
২. শারীরিক মাপ এবং ধৈর্য পরীক্ষা।
৩. লিখিত পরীক্ষা।
৪. মৌখিক পরীক্ষা।
৫. প্রাথমিক নির্বাচন।
৬. পুলিশ ভেরিফিকেশন ও স্বাস্থ্য পরীক্ষা।
৭. এবং নিয়োগ প্রদান করা।

পুলিশ কনস্টেবল নিয়োগে নির্বাচন পদ্ধতিঃ

১। প্রিলিমিনারি স্ক্রিনিং: অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্য হতে নির্ধারিত নিয়োগবিধি মোতাবেক প্রিলিমিনারি স্ক্রিনিং-এর মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক যোগ্য প্রার্থীদের শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই বা Physical Endurance Test (PET)-এর জন্য বাছাই করা হবে। বাছাইকৃত প্রার্থীদের আবেদনপত্রে উল্লিখিত মোবাইল নম্বরে নির্বাচন সংক্রান্ত তথ্য SMS-এর মাধ্যমে প্রেরণ করা হবে। এ ক্ষেত্রে আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়াসহ প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করতে হবে। বাছাইকৃত প্রার্থীদের SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে http://police.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশকরত সিরিয়াল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থান/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্যসংবলিত Admit Card for Physical Endurance Test ডাউনলোড করে ০২ কপি প্রিন্ট করতে হবে।

২। শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test: প্রিলিমিনারি স্ক্রিনিং-এ বাছাইকৃত প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ, সময় ও স্থানে শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test (দৌড়, পুশ-আপ, লং-জাম্প, হাই-জাম্প, ড্র্যাগিং, রোপ ক্লাইমিং)-এ অংশগ্রহণ করতে হবে। YouTube-এ Bangladesh Police-এর Official Channel, Bangladesh Police এর Verified Facebook Page এবং Bangladesh Police Website http://www.police.gov.bd-এ Physical Endurance Test (PET) সংক্রান্ত একটি ভিডিও আপলোড করা হয়েছে। আগ্রহী প্রার্থীগণ ভিডিও দেখে প্রস্তুতি গ্রহণ করতে পারবেন।

৩। লিখিত পরীক্ষা: শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test এ উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ বিজ্ঞানের উপর মোট ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে উত্তীর্ণ প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test-এর ফলাফল প্রকাশের ৪৮ ঘণ্টার মধ্যে যে কোনো টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বর হতে নিম্নবর্ণিত ধাপ অনুসরণকরত লিখিত পরীক্ষার ফি বাবদ ১২০/- (একশত বিশ টাকা) জমা করে লিখিত পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test এ উত্তীর্ণ হওয়ার পর কমপক্ষে ১২০/- (একশত বিশ টাকা) ব্যালেন্স রয়েছে এমন টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বর হতে ২ টি SMS Send করতে হবে।

প্রথম SMS: TRC <স্পেস> User ID লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।
Example: TRC ABCDEF
Reply: Applicant’s Name, One hundred twenty taka (120/-) will be charged as examination fee for Written Test of TRC Recruitment Exam January 2024. Your PIN is……. (10 digit). To pay fee type TRC Yes PIN and send to 16222.

দ্বিতীয় SMS: TRC <স্পেস> Yes <স্পেস> PIN Number লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।
Example: TRC YES 1234567890
Reply: Congrats! Applicant’s Name, Your payment has been successfully completed for Written Test of TRC Recruitment Exam January 2024. User ID is (xxxxxxxxxx) and Password is (xxxxxxxx).

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে http://police.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশকরত লিখিত পরীক্ষার রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থান/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্যসংবলিত লিখিত পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করে ০১ কপি প্রিন্ট করতে হবে।

৪। মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে ১৫ নম্বরের মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৫। প্রাথমিক নির্বাচন: প্রতি জেলায় নিয়োগযোগ্য প্রকৃত শূন্য পদে কোটার অনুকূলে সরকার কর্তৃক জারীকৃত বিদ্যমান কোটা পদ্ধতি (সাধারণ, মুক্তিযোদ্ধা, আনসার ও ভিডিপি, এতিম, পুলিশ পোষ্য এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা) অনুসরণ করে লিখিত এবং মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের প্রাথমিকভাবে নির্বাচন করা হবে।

৬। স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন: প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে নির্বাচিত প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়ে পূরণকৃত চিকিৎসার ইতিবৃত্ত এবং মেডিকেল অফিসার কর্তৃক পরীক্ষিত শারীরিক পরীক্ষা সংক্রান্ত তথ্যাদিসহ Pathological Investigation-এ অংশগ্রহণ করতে হবে। কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠানের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট মেডিকেল বোর্ডে গ্রহণযোগ্য হবে না। স্বাস্থ্য পরীক্ষায় সংশ্লিষ্ট মেডিকেল বোর্ড কর্তৃক গৃহীত সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। স্বাস্থ্য পরীক্ষায় ০১ (এক) বার অযোগ্য ঘোষিত হলে পুনরায় স্বাস্থ্য পরীক্ষার কোনো আবেদন বিবেচিত হবে না। স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য প্রার্থীরা পুলিশ ভেরিফিকেশন ফরম পূরণ করবে। পুলিশ ভেরিফিকেশনে সন্তোষজনক মর্মে বিবেচিত হলে প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে। উল্লেখ্য, পুলিশ ভেরিফিকেশন ফরমে কোনো তথ্য গোপন অথবা মিথ্যা তথ্য প্রদান করা হলে চূড়ান্ত প্রশিক্ষণের জন্য মনোনয়ন প্রদান করা হবে না।

৭। চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্তকরণ: প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণকেন্দ্রে যোগদানের পর পুলিশ হেডকোয়ার্টার্সের প্রতিনিধির সমন্বয়ে গঠিত পুনর্বাছাই কমিটি কর্তৃক শারীরিক যোগ্যতাসহ অন্যান্য তথ্যাদি যাচাইয়ের পর চূড়ান্তভাবে প্রশিক্ষণে অন্তর্ভুক্ত করা হবে।

পুলিশ কনস্টেবল পরীক্ষার জন্য যে সকল কাগজ প্রয়োজন পরবে:

ট্রেইনি রিস্ফুট কনস্টেবল চাকরির নিয়োগে প্রিলিমিনারি স্ক্রিনিং-এর মাধ্যমে বাছাইকৃত যোগ্য প্রার্থীদের শারীরিক মাপ, কাগজপত্র যাচাই ও Physical Endurance Test (PET)-এ অংশগ্রহণের জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ ও সময়ে নিজ জেলাস্থ পুলিশ লাইনস্ (যে জেলার স্থায়ী বাসিন্দা)-এ নিম্নবর্ণিত কাগজপত্রাদিসহ উপস্থিত থাকতে হবে:

  • Admit Card for Physical Endurance Test: Admit Card for Physical Endurance Test-এর ডাউনলোডকৃত প্রিন্ট কপি (২ কপি)।
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/সাময়িক সনদপত্রের মূল কপি।
  • চারিত্রিক সনদপত্র।
  • নাগরিকত্বের সনদপত্র।
  • অভিভাবকের সম্মতিপত্র (পুলিশ ওয়েবসাইটে প্রদত্ত নমুনা অনুযায়ী)।
  • প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি।
  • ছবি: সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • মুক্তিযোদ্ধার সন্তান/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে প্রমাণক সনদপত্র।
  • মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানদের ক্ষেত্রে প্রত্যয়নপত্র।
  • পুলিশ পোষ্য কোটা সনদপত্র।
  • আনসার ও ভিডিপি কোটা সনদপত্র।
  • এতিম কোটা সনদপত্র।
  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা সনদপত্র।
  • চাকরিজীবী প্রার্থীদের অনুমতিপত্র।

[ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার সময়-সূচিঃ

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে লিখিত এবং মৌখিক পরীক্ষার সময়সূচী নিচের ছবি থেকে দেখে নিন।

ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে লিখিত এবং মৌখিক পরীক্ষার সময়সূচী

বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগটির সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে এবং পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও বাংলাদেশ পুলিশ নিয়োগটির সকল আপডেট তথ্য তাদের অফিশিয়াল ওয়েবসাইট www.police.gov.bd এ প্রকাশ করা হবে।

সুতরাং বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

হেল্পলাইন/যোগাযোগ

বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগে Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত নম্বর কিংবা ই-মেইল ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

  • phone 150x150 1 বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024 হেল্পলাইন নম্বর: টেলিটক মোবাইল হইতে ১২১ এ কল করুন।
  • Untitled 2copy বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024 ই-মেইল: [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাইবে।
  • Untitled 1 copy বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024 ফেইসবুক পেজ: www.facebook.com/alljobsbdTeletalk এ মেসেজ এর মাধ্যমেও যোগাযোগ করা যাইবে।
  • website icon 11 150x150 copy বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024 অফিসিয়াল ওয়েবসাইট: www.police.gov.bd
ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) জব সার্কুলার ২০২৪

বাংলাদেশ পুলিশ সংক্ষিপ্ত পরিচিতিঃ বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা।সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি)। চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে।

বাংলাদেশ পুলিশে পুরুষ-নারী উভয়ই চাকুরি করছে। পুলিশের একটি দীর্ঘ এবং অনেক পুরোনো ইতিহাস আছে। ইতিহাসের একটা গবেষণা দেখায় যে পুলিশ ছিল পুরাতন সভ্যতা হিসাবে। রোম শহরে পুলিশ দেশ সম্পর্কে অগাস্টাস সময়ে ওঠে মুষ্টি শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দে এর মধ্য প্রতি একটি বিশেষ প্রতিষ্ঠান, পুলিশি ইতিহাস বাংলাদেশের ক্ষেত্রেও খুব পুরানো।

বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে আবেন করা প্রার্থীদের দেশ কিছু প্রশ্ন ও উত্তর:

১। পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২৪ সার্কুলার বয়স কত?
আগ্রহী আবেদনকারীদের জন্য, ০৭ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে বয়সসীমা ১৮ থেকে ২০ বছরের মধ্যে। তবে, মুক্তিযোদ্ধা/শহীদদের সন্তানদের জন্য, বয়সসীমা ৩২ বছর।

২। বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) এর কাজ কি কি?

  • চুরি-ডাকাতি প্রতিরোধ।
  • ছিনতাই বা দাঙ্গা-হাঙ্গামা বিরুদ্ধে লড়াই করা।
  • অসামাজিক কার্যকলাপ দমন।
  • আইনশৃঙ্খলা রক্ষা করা।
  • অবৈধ স্থাপনা উচ্ছেদ।
  • পাসপোর্ট যাচাইকরণ পরিচালনা।
  • নির্বাচনী দায়িত্বে অংশগ্রহণ।

৩। মহিলা পুলিশ কনস্টেবলের উচ্চতা কত লাগে?
নারী প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ৫ ফুট ২ ইঞ্চি হতে হবে। মুক্তিযোদ্ধা, শহীদের সন্তান এবং মুক্তিযোদ্ধাদের পুরুষ বংশধরদের জন্য উচ্চতা প্রয়োজন ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের পরিমাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩১ ইঞ্চি।

৪। বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ পদ কি?
বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন প্রয়োগকারী সংস্থা। এটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে কাজ করে। বাংলাদেশ পুলিশের প্রধানকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বলা হয়।

৫। বাংলাদেশ পুলিশ কনস্টেবল কি সরকারি?
হ্যাঁ, বাংলাদেশ পুলিশ বাংলাদেশ সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য প্রধানের কাজ করে এটি একটি সরকারি সংস্থা, এখানে চাকরি ও সরকারি চাকরি।

৬। পুলিশ এর অর্থ কি?
পুলিশ বাহিনী একটি দেশের অনুমোদিত আইন প্রয়োগকারী, সম্পত্তি সুরক্ষা, সামাজিক শৃঙ্খলা রক্ষণাবেক্ষণ এবং বেসামরিক নিরাপত্তা সংস্থার প্রতিনিধিত্ব করে। তাদের কর্তৃত্ব আইনী বল প্রয়োগে ন্যস্ত।

৭। বাংলাদেশের ৩১ তম পুলিশ প্রধানের নাম কি?
বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ নিয়োগের কথা জানানো হয়েছে।

৮। পুলিশ কনস্টেবলের বেতন কত?
একজন পুলিশ কনস্টেবলের মাসিক বেতন:

দ্রষ্টব্য: এই বেস বেতন প্রকৃত বেতন নয়। প্রকৃত বেতনের মধ্যে এই মৌলিক স্কেল ছাড়াও 40-60% বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা এবং অন্যান্য ভাতা অন্তর্ভুক্ত রয়েছে।

উত্তরঃ একজন পুলিশ উপ-পরিদর্শকের (এসআই) বেতন ১১,০০০ টাকা।
উত্তর: একজন পুলিশ অফিসার-ইন-চার্জের (ওসি) বেতন ২২,০০০ টাকা।
উত্তরঃ একজন পুলিশ সার্জেন্টের বেতন ১৬,০০০ টাকা।

বাংলাদেশ পুলিশে ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগ ২০২৪
নতুন চাকরির খবর সবার আগে পেতে
AVvXsEgWDRSmg1 nH1 9CFx5xtrBM8MMLitrRwtlRHv5kfYxuXYawsci0kpMgk1yJxqhVZ89TMglaUvBZYEkkK4nxBLM6tZJdCuxUQ বাংলাদেশ পুলিশ কনস্টেবল পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪-Police Constable Job Circular 2024

Leave a Comment