বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

2.1/5 - (136 votes)

চাকরির বর্ণনা : বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Police SI Job Circular 2024) প্রকাশিত হয়েছে। www.police.gov.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ০১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে। পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) পদে ৬ হাজার জন লােক নিয়ােগ দেওয়া হবে। অনলাইনে আবেদন শুরু হবে ০২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ হতে। এই পােস্টের মাধ্যমে আমরা বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর নিয়ােগ বিজ্ঞপ্তিটির আবেদন যোগ্যতা, অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম, নিয়োগ পরীক্ষা, পরীক্ষার তারিখ, ফলাফল এবং প্রবেশপত্র ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন Bangladesh Police Cadet Sub-Inspector Job Circular 2024-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদে নতুন চাকরির পদগুলোতে নারী ও পুরুষ উভয় আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন সম্পূর্ণ বিস্তারিত দেয়া হল। এখানে নতুন সকল প্রকার চাকরির খবর পাবেন সবার আগে এক সাথে। সকল নিয়োগ পরীক্ষার সময়-সূচি প্রকাশিত হয়। তাই সবার আগে আপডেট পেতে ভিজিট করুন : Jobs Notice BD

বাংলাদেশ পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
এক নজরে পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২৪
প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ পুলিশ
নিয়োগ প্রকাশের তারিখ:০১ ফেব্রুয়ারি ২০২৪
পদের সংখ্যা:৬ হাজার জন
বয়সসীমা:১৯-২৭ বছর
শিক্ষাগত যোগ্যতা:স্নাতক পাশ
চাকরির ধরন:সরকারি
অফিসিয়াল ওয়েব সাইট:www.police.gov.bd
আবেদনের শুরু তারিখ:০২ ফেব্রুয়ারি ২০২৪
আবেদনের শেষ তারিখ:২২ ফেব্রুয়ারি ২০২৪
আবেদনের মাধ্যম:অনলাইনে
আবেদনের ঠিকানা:http://police.teletalk.com.bd

বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে। বাংলাদেশ পুলিশে পুরুষ-নারী উভয়ই চাকুরি করছে। বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) চাকরিটি অন্যতম। বাংলাদেশ পুলিশ এসআই পদে চাকরি করার মাধ্যমে আপনি আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। বাংলাদেশ পুলিশ বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে।

পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) নিয়োগ ২০২৪ সার্কুলার

বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি এবং সকল প্রকার চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদের প্রকৃত শূন্যপদের বিপরীতে নিয়োগের লক্ষ্যে নিয়োগ প্রকাশ করেছে এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ পুলিশ সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর পদে চাকরির বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে দেখতে পারেন। বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর পদে চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ পুলিশ।
পদের নাম: ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই)
পদ সংখ্যা:
৬০০০ জন।
শিক্ষাগত যোগ্যতা: অনুমোদিত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক ডিগ্রি প্রাপ্ত।
অভিজ্ঞতা: কম্পিউটারে দক্ষতা সম্পন্ন হতে হবে।
জাতীয়তা: বাংলাদেশের স্থায়ী নাগরিক।

প্রার্থীর বয়স: প্রার্থীর বয়স ২২ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে ১৯ হতে ২৭ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধা বা শহিদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।

বৈবাহিক অবস্থা: প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত/তালাকপ্রাপ্তা গ্রহণযোগ্য নয়) এবং শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবশ্যই অবিবাহিত থাকতে হবে।

প্রার্থীর শারীরিক মাপঃ
বিবরণপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতাকমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি বা ১.৬৭৬৪ মিটারকমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি বা ১.৬২৫৬ মিটার
বুকের মাপবুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি বা ০.৮১২৮ মিটার এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি বা ০.৮৬৩৬ মিটারপ্রযোজ্য নয়
ওজনবয়স উচ্চতা ও ওজন অনুযায়বয়স উচ্চতা ও ওজন অনুযায়
দৃষ্টিশক্তি৬/৬৬/৬
বাংলাদেশ পুলিশে এসআই পদে নতুন নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২৪
পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) পদে নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

আপনি যদি বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে http://police.teletalk.com.bd মাধ্যমে আবেদন করুন আবেদনের লিংক নিচে আবেদন করুন বাটনে দেয়া আছে ওখানে ক্লিক করুন।

আবেদনের শুরু সময় : ০২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ সকাল ১০ টা থেকে আবেদন করা যাবে।
আবেদনের শেষ সময় : ২২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর নতুন জব সার্কুলার

পুলিশে এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তির অফিশিয়াল নোটিশের ইমেজ ও পিডিএফ আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে। আমরা এই পোস্টিতে পুলিশের এসআই পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ -এর পিডিএফ ফাইল সংযুক্ত করেছি। এছাড়াও, আপনি চাইলে নীচে থেকে পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) চাকরির ইমেজ বা পিডিএফ ডাউনলোড করে নিজের কাছে সংরক্ষন করে রাখতে পারেন।

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
Bangladesh Police Cadet Sub-Inspector (SI) Job Circular

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

এই মাত্র প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি গুলো পড়তে পারেন!
পুলিশের এসআই পদে নিয়োগে আবেদনের জন্য শর্তাবলীঃ

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে -এ চাকরির আবদেন ফরমটি পূরন করার জন্য আপনাকে অবশ্যই চাকরির আবেদনের যোগ্যতা এবং আবেদন প্রক্রিয়া ভালোভাবে জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। এসআই পদে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ আবেদনের যোগ্যতার সম্পর্কে বিস্তারিত জানবাে তাহলে চলুন বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে নিয়োগ ২০২৪ সার্কুলার -এর আলােকে বিস্তারিত জেনে আসি।

  • বয়সসীমা: পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) পদে চাকরিতে আবেদন করতে আবেদনকারীর প্রার্থীর বয়স ২২ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে ১৯ হতে ২৭ বছরের মধ্যে হতে হবে। শুধু মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা উল্লিখিত তারিখে ১৮-৩২ বছরের মধ্যে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতার সনদ ও জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে বয়স নির্ধারণ করা হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয় ।
  • লিঙ্গ: আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা বাংলাদেশ পুলিশে এসআই পদে সার্কুলার ২০২৪-এ আবেদন করার সুযোগ পাবেন।
  • শিক্ষাগত যোগ্যতা: প্রকশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা ভিন্ন ভিন্ন প্রয়োজন পরবে সুতুরাং আবেদন করার জন্য প্রার্থীদের অফিসিয়াল ইমেজ অনুযায়ী আপনার শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকতে হবে। আরও বিস্তারিত জানার জন্য বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ দেখুন।
  • নিয়োগ পরীক্ষা: সাক্ষাৎকারের সময় প্রার্থীদের সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার সনদপত্র সহ নিয়োগে উল্লেখিত সকল কাগজপাতি সাথে নিয়ে যাইতে হবে।
  • জেলা কোটা: প্রকাশিত নিয়োগর তথ্য অনুযায়ী সকল জেলার প্রার্থীরা পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) পদে চাকরির বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।
  • চাকরির আবেদন: প্রার্থীদের অবশ্যই অনলাইনে বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে চাকরির নির্ধারিত http://police.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে।
পুলিশে এসআই পদে নিয়োগে অনলাইনে আবেদন করার পদ্ধতিঃ

বাংলাদেশ পুলিশে এসআই পদে চাকরির পরীক্ষায় অংশগ্রহনের জন্য আগ্রহী ও যোগ্য প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন পূরণ করতে হবে এবং অনলাইন ব্যতীত অন্য কোনো মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে না। পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) নিয়োগ বিজ্ঞপ্তিতে নির্ধারিত http://police.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে সঠিকভাবে অনলাইনে আবেদন ফরম অনলাইনে পূরণ করবেন তা নিচে ধাপে ধাপে বর্ণনা করা হলো-

  1. ভিজিট করুন http://police.teletalk.com.bd ওয়েবসাইট।
  2. Application Form” অপশনে ক্লিক করুন।
  3. ক্যাডেট সাব-ইন্সপেক্টর (এসআই) পদটি নির্বাচন করুন।
  4. Next” বোতামে ক্লিক করুন।
  5. আপনি alljobs.teletalk.com.bd এর প্রিমিয়াম সদস্য হলে “Yes” নির্বাচন করুন অন্যথায়, “No” নির্বাচন করুন।
  6. পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) পদে চাকরির আবেদন ফরম পেয়ে যাবেন।
  7. সঠিক তথ্য দিয়ে পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) চাকরির আবেদনপত্রটি পূরণ করুন এবং পরর্বতী ধাপে যাওয়ার জন্য “Next” বাটনে ক্লিক করুন।
  8. আপনার সাম্প্রতিক রঙিন ছবি এবং স্বাক্ষর ছবি আপলোড করুন।
  9. ফরম পূরণ হয়ে গেলে অবশ্যই একবার রিভাইজ করবেন তারপর “Submit” বাটনে ক্লিক করুন।
  10. অনলাইনে সফলভাবে আবেদন সম্পন্ন করলে বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে চাকরির আবেদন কপি ডাউনলোড করুন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য সেটি প্রিন্ট করে সংরক্ষণ করুন।

[ মনে রাখা প্রয়ােজন, আবেদন সময় প্রার্থীর একটি রঙ্গিন ছবি এবং একটি স্বাক্ষরের ছবি দরকার হবে। আবেদনের পূর্বে ছবি দুটি সঙ্গে রাখবেন। ছবির মাপ হতে হবে ৩০০ x ৩০০ পিক্সেল এবং স্বাক্ষরের মাপ হতে হবে ৩০০ x ৮০ পিক্সেল। ছবির সাইজ হতে হবে অনুর্ধ্ব ১০০ KB এবং স্বাক্ষরের সাইজ হতে হবে অনুর্ধ্ব ৬০ KB। ]

বাংলাদেশ পুলিশে এসআই নিয়োগে অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ ফরমটি অনলাইনে সঠিকভাবে আবেদন সম্পন্ন করলে আপনাকে যে Applicant’s Copy দেওয়া হবে সেটিতে একটি User ID পাবেন। আবেদন ফি জমা দিতে হবে এই User ID টি ব্যাবহার করে। যে কোনো Teletalk Pre-paid Mobile নম্বরের মাধ্যমে ০২টি SMS করে বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর পদের জন্য আবেদন ফি ৪০/- টাকা । আবেদন ফি পরিশােধ করতে হবে SMS এর মাধ্যমে।

নিম্নোক্ত পদ্ধতিতে Teletalk Pre-paid SIM থেকে মাত্র ০২টি SMS করে আবেদন ফি জমা দিতে পারবেন। পদ্ধতিটি বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি 2024 থেকে নেওয়া। নিচে হুবহু তলে ধরা হলো।

  • ১ম SMS: SIP <স্পেস> User ID লিখে 16222 নম্বরে Send করুন।
  • ২য় SMS: SIP <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে Send করুন।

বিঃদ্রঃ প্রথম SMS পাঠানোর পর ফিরতি SMS এ আপনাকে একটা PIN নম্বর দেওয়া হবে যেটি দ্বিতীয় SMS এ ব্যবহার করবেন।

দ্বিতীয় SMS সঠিক ভাবে পাঠালে ফিরতি SMS এ আপনাকে একটি Password দেওয়া হবে যেটি User ID এর সাথে সংরক্ষণ করতে হবে। User ID এবং Password পরবর্তীতে প্রবেশপত্র ডাউনলোড করতে কাজে লাগবে।

সাব-ইন্সপেক্টর নিয়োগে এসএমএস পুন:রুদ্ধার করার নিয়মঃ

যেসকল প্রার্থী বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষার এসএমএস পুন:রুদ্ধার করতে চান তারাই শুধুমাত্র Teletalk Pre-paid Mobile নম্বর থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং Password পুন:রুদ্ধার করতে পারবেন।

  1. User ID জানা থাকলে : SIP <স্পেস> Help <স্পেস> User ID & Send to 16222.
    Example: SIP Help ABCDEFGH & send to 16222.
  2. PIN Number জানা থাকলে : SIP <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN Number & Send to 16222.
    Example: SIP Help PIN 12345678 & send to 16222.
সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

বাংলাদেশ পুলিশের সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

বাংলাদেশ পুলিশে এসআই পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://police.teletalk.com.bd ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পৰীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য অনলাইনে আবেদনের নিয়মাবলীঃ

প্রথম ধাপ:

  • http://police.teletalk.com.bd লিংকে প্রবেশ করে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষা বা Physical Endurance Test-এর জন্য আবেদন ফরম পূরণ করতে হবে।
  • আবেদন ফরম পূরণ করার অব্যবহিত পরে প্রত্যেক যোগ্য প্রার্থী একটি USER ID পাবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদন ফরম পূরণের ২৪ ঘণ্টার মধ্যে যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর হতে ৪০/- (চল্লিশ) টাকা (অফেরতযোগ্য) সার্ভিস চার্জ বাবদ জমা দিতে হবে।
  • অনলাইন আবেদন ফরমে প্রার্থীর স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৮o Pixel) এবং রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০ × প্রস্থ ৩০০ Pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে।
  • আবেদনকারীর পূরণকৃত তথ্য পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে বিধায় অনলাইনে আবেদন ফরম সাবমিট করার পূর্বে সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থীকে শতভাগ নিশ্চিত হতে হবে।
  • প্রার্থীকে অনলাইনে পূরণকৃত আবেদন ফরমের একটি প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে।
  • অনলাইনে আবেদন ফরমের সকল অংশ পূরণ করে সাবমিট করা হলেও পরীক্ষা ফি জমা না দেয়া পর্যন্ত অনলাইন আবেদন কোনো গ্রহন হবে না।

দ্বিতীয় ধাপ: প্রত্যেক প্রার্থীকে তার USER ID ব্যবহার করে কমপক্ষে ৪০/- (চল্লিশ) টাকা ব্যালেন্স রয়েছে এমন যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর হতে দুইটি এসএমএস (SMS) করতে হবে।

প্রথম এসএমএস (SMS) : SIP <space> USER ID লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।
Example : SIP ABCDEF

Reply: “Applicant’s Name”, TK 40/- will be charged as service charge for PET of Cadet Sub-Inspector (Unarmed) Recruitment Application.

Your PIN NUMBER is xxxxxxxxxx ( 10 digits). To pay fee, type SIP<space>YES<space>PIN NUMBER & Send to 16222.

দ্বিতীয় এসএমএস (SMS) : SIP <space>YES<space>PIN NUMBER লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।
Example: SIP YES XXXXXXXXXX

Reply: Congrats! “Applicant’s Name”, Your payment has been completed successfully for the application of PET of Cadet Sub Inspector (Unarmed) Recruitment Examination 2023.

USER ID is (ABCDEF) and PASSWORD is (xxxxxxxxxx ).

শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষাঃ

প্রার্থীদের নিজ রেঞ্জাধীন নির্ধারিত পরীক্ষাকেন্দ্র, তারিখ ও সময়ে Physical Endurance Test (PET) এর ৭টি ইভেন্ট, যথা- দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশআপ, সিটআপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইমিং-এ অংশগ্রহণ করতে হবে।

বাংলাদেশ পুলিশে সাব ইন্সপেক্টর (এসআই-নিরস্ত্র) পদে প্রার্থী বাছাইয়ের ধাপগুলো হলোঃ

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) নিয়ােগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে আটটি ধাপে ধাপ দুটি হলােঃ

১। প্রিলিমিনারি স্ক্রিনিং
২। শারীরিক মাপ ও সহনশীলতা পরীক্ষা
৩। লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা
৪। কম্পিউটার-দক্ষতা পরীক্ষা
৫। বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা
৬। স্বাস্থ্য পরীক্ষা
৭। পুলিশ ভেরিফিকেশন
৮। মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনয়ন।

প্রার্থীগণকে শারীরিক মাপ ও কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিম্নবর্ণিত কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে- প্রতিটির ০১ টি করে সত্যায়িত কপিও সঙ্গে নিতে হবে।

  • Admit Card for Physical Endurance Test-এর ০২ (দুই) কপি।
  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/সাময়িক সনদপত্রের মূল কপি।
  • সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের মূল কপি।
  • জেলার স্থায়ী বাসিন্দা মেয়র/ওয়ার্ড কাউন্সিলর (যা প্রযোজ্য) কর্তৃক প্রদত্ত স্থায়ী নাগরিকত্ব সনদপত্রের মূল কপি।
  • অনলাইন থেকে ডাউনলোডকৃত প্রার্থীর ইনডেমনিটি ঘোষণাপত্র ও পিতা-মাতা কিংবা আইনানুগ অভিভাবক কর্তৃক প্রদত্ত সম্মতিপত্র।
  • প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের মূল কপি (যদি প্রার্থীর জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে প্রার্থীর পিতা/মাতার জাতীয় পরিচয়পত্রের মূল কপি)।
  • সরকারি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • MS Office, Web Browsing এবং Troubleshooting-এর উপর ন্যূনতম ৩ (তিন) সপ্তাহ মেয়াদি কম্পিউটার প্রশিক্ষণের অভিজ্ঞতা সনদপত্রের মূল কপি।
  • সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত সংস্থায় চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে আবশ্যিকভাবে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিপত্র।
  • বীর মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধার সন্তানদের বয়স প্রমার্জনের ক্ষেত্রে মুক্তিযোদ্ধার নামে জারীকৃত গেজেটের মূল কপি।

[ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

প্রিলিমিনারি স্ক্রিনিং পরীক্ষা :

এসএসসি, এইচএসসি, ডিগ্রি/স্নাতক/সমমানের পরীক্ষার ফলাফল এবং উচ্চতার উপর ভিত্তি করে, নিয়োগের নিয়মের উপর ভিত্তি করে ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিংয়ের মাধ্যমে শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার জন্য নির্দিষ্ট সংখ্যক যোগ্য প্রার্থীকে নির্বাচিত করা হয়।

শারীরিক মাপ ও সহনশীলতা পরীক্ষা :

ওয়েববেজড প্রিলিমিনারি স্ক্রিনিংয়ে বাছাই করা প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখ, সময় ও স্থানে শারীরিক মাপ, কাগজপত্র যাচাইকরণসহ শারীরিক সহনশীলতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ ধাপে প্রার্থীকে সাতটি ইভেন্টে অংশগ্রহণ করতে হবে। ইভেন্টগুলো হলো দৌড়, লং জাম্প, হাই জাম্প, পুশ আপ, সিট আপ, ড্র্যাগিং ও রোপ ক্লাইমিং।

বাংলাদেশ পুলিশে সাব ইন্সপেক্টর (এসআই-নিরস্ত্র) পদের ক্ষেত্রে শারীরিক ফিটনেস পরীক্ষা তিন দিনে বিভক্ত:

প্রথম দিন

  • সব কাগজপত্র নিয়ে প্রার্থীরা পরীক্ষার ভেন্যুতে উপস্থিত থাকবেন। ভেন্যুতে উপস্থিত হওয়ার পর একটি নির্দিষ্ট স্কেল দিয়ে তাঁদের উচ্চতা মেপে পরীক্ষার মূল ভেন্যুতে প্রবেশ করানো হবে।
  • বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতা অনুযায়ী প্রার্থীদের উচ্চতা, ওজন ও পুরুষ প্রার্থীদের বুকের মাপ পরিমাপ করা হবে।
  • প্রার্থীদের কাগজপত্র যাচাই করা হবে।
  • শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই করে সঠিক পাওয়া গেলে প্রার্থীদের যোগ্য ঘোষণা করা হবে এবং প্রার্থীদের অ্যাডমিট কার্ডের এক কপি শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য দেওয়া হবে।
  • প্রথম দিনে যোগ্য প্রার্থীদের Physical Endurance Test (PET)-এর সময় জানিয়ে দেওয়ার পাশাপাশি ইনডেমনিটি ঘোষণাপত্রের এক কপি দেওয়া হবে। উক্ত ইনডেমনিটি ঘোষণাপত্রে অভিভাবকের স্বাক্ষরসহ দ্বিতীয় দিনের পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই যথাযথ কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

দ্বিতীয় দিন

  • শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষার প্রতি ইভেন্টে আলাদাভাবে কৃতকার্য হতে হবে। কোনো প্রার্থী একটাতে অংশগ্রহণ করে অকৃতকার্য হলে সে পরবর্তী ধাপে অংশগ্রহণ করতে পারবেন না।
  • ১ম (দৌড়): পুরুষ প্রার্থীদের ১ হাজার ৬০০ মিটার দূরত্ব ৭ মিনিট ৩০ সেকেন্ডে এবং নারী প্রার্থীদের ১০০০ মিটার দূরত্ব ৭ মিনিটে দৌড়ে দিয়ে অতিক্রম করতে হবে।
  • ২য় (লং জাম্প): পুরুষ প্রার্থীদের কমপক্ষে ১০ ফুট ও নারী প্রার্থীদের কমপক্ষে ৬ ফুট দূরত্ব জাম্প করে অতিক্রম করতে হবে। এ ধাপে উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন।
  • ৩য় (হাই জাম্প): পুরুষ প্রার্থীদের কমপক্ষে ৩ দশমিক ৫ ফুট এবং নারী প্রার্থীদের কমপক্ষে ২ দশমিক ৫ ফুট উচ্চতা জাম্প করে অতিক্রম করতে হবে। এ ধাপেও উত্তীর্ণ হতে সর্বোচ্চ তিনবার সুযোগ পাবেন।
লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষা :

শারীরিক সক্ষমতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের তিনটি বিষয়ে ২৫০ নম্বরের লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ে ১০০ নম্বর, সাধারণ জ্ঞান ও গণিত বিষয়ে ১০০ নম্বর এবং মনস্তত্ত্ব বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা হবে।

কম্পিউটার-দক্ষতা পরীক্ষা :

লিখিত ও মনস্তত্ত্ব পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্ধারিত স্থান, তারিখ ও সময়সূচি অনুযায়ী কম্পিউটার-দক্ষতা পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এ পরীক্ষায় মাইক্রোসফট অফিস, ওয়েব ব্রাউজিং এবং ট্রাবলস্যুটিং বিষয়ে পরীক্ষা দিতে হবে।

বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা :

এ ধাপে প্রার্থীদের ৫০ নম্বরের বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত, মনস্তত্ত্বসহ বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগবিধি মোতাবেক উত্তীর্ণ প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হবে।

স্বাস্থ্য পরীক্ষা :

লিখিত, মনস্তত্ত্ব, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকায় নির্ধারিত তারিখ ও সময়ে স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

পুলিশ ভেরিফিকেশন

স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণের সময় পূরণকৃত পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করতে হবে। পুলিশ ভেরিফিকেশনে কোনো প্রার্থী সন্তোষজনক বিবেচিত হলেই কেবল প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হবে।

মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনয়ন:

মৌলিক প্রশিক্ষণের জন্য মনোনয়ন সিলেকশন বোর্ড কর্তৃক সুপারিশ করা প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ঘোষণা ও পুলিশ ভেরিফিকেশন সম্পন্নের পর সন্তোষজনক বিবেচনায় মৌলিক প্রশিক্ষণের জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হবে। এ ক্ষেত্রে পুলিশ ভেরিফিকেশন ফরমে প্রার্থী কোনো তথ্য গোপন করলে বা অসম্পূর্ণ, ভুল কিংবা মিথ্যা তথ্য দিলে প্রার্থিতা বাতিল করা হবে। ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) হিসেবে নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণে অংশগ্রহণ করতে হবে।

প্রশিক্ষণকালীন সুযোগ-সুবিধা:

প্রশিক্ষণকালীন বিনা মূল্যে আহার, বাসস্থান, ইউনিফর্ম ও চিকিৎসাসেবা প্রদান করা হবে। এ ছাড়া প্রশিক্ষণার্থীরা সরকারি বিধি মোতাবেক নির্ধারিত হারে প্রশিক্ষণ ভাতা প্রাপ্য হবেন; ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদে নির্বাচিত প্রার্থীদের মধ্যে কেউ এক বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য নির্ধারিত তারিখে বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় উপস্থিত না হলে প্রার্থী চাকরিতে যোগদান করতে সম্মত নন বলে বিবেচিত হবে। এ ক্ষেত্রে পরবর্তীকালে তাঁর ওই প্রশিক্ষণ গ্রহণ বা চাকরিতে প্রবেশের আর কোনো সুযোগ থাকবে না। শিক্ষানবিশ সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীদের শিক্ষানবিশকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবশ্যই অবিবাহিত থাকতে হবে।

নিয়োগ ও চাকরির সুবিধাদি :

সফলতার সাথে ০১ (এক) বছর মেয়াদি মৌলিক প্রশিক্ষণ সমাপ্তির পর জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী ১০ম গ্রেড: ১৬,০০০- ৩৮,৬৪০/- টাকা তৎসহ অন্যান্য সুবিধাদি প্রদানের শর্তে শিক্ষানবিশ ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) পদে নিয়োগ প্রদান করা হবে। বিনামূল্যে পোশাক সামগ্রী, ঝুঁকি ভাতা, চিকিৎসা সুবিধা এবং নিজ ও পরিবারের নির্ধারিত সংখ্যক সদস্যের জন্য প্রাপ্যতা অনুযায়ী স্বল্প মূল্যে পারিবারিক রেশন সামগ্রী। প্রচলিত নিয়মানুযায়ী উচ্চতর পদে পদোন্নতিপ্রাপ্তিসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহনের সুযোগ।

পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) নিয়োগ পরীক্ষা সময়-সূচিঃ

সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও বাংলাদেশ পুলিশ ওয়েবসাইট www.police.gov.bd এ প্রকাশ করা হবে।

সুতরাং নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

হেল্পলাইন/যোগাযোগ

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর অব পুলিশ (নিরস্ত্র) নিয়োগে Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত নম্বর কিংবা ই-মেইল ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

  • হেল্পলাইন নম্বর: টেলিটক মোবাইল হইতে ১২১ এ কল করুন।
  • ই-মেইল: [email protected] ই-মেইলে যোগাযোগ করা যাইবে।
  • ফেইসবুক পেজ: www.facebook.com/alljobsbdTeletalk এ মেসেজ এর মাধ্যমেও যোগাযোগ করা যাইবে।
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.police.gov.bd
পুলিশ সাব-ইন্সপেক্টর (এসআই) জব সার্কুলার ২০২৪

বাংলাদেশ পুলিশ সংক্ষিপ্ত পরিচিতিঃ বাংলাদেশ পুলিশ বাংলাদেশের একমাত্র আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা।সংস্থাটি বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত। বাংলাদেশ পুলিশের প্রধান অধিকর্তাকে বলা হয় মহা পুলিশ পরিদর্শক (আইজিপি)। চুরি-ডাকাতি রোধ, ছিনতাই প্রতিরোধ, দাঙ্গা-হাঙ্গামা ইত্যাদি সমাজ বিরোধী কর্মকাণ্ড প্রতিরোধসহ বিভিন্ন জনসভা, নির্বাচনী দায়িত্বে বাংলাদেশ পুলিশ অংশগ্রহণ করে থাকে।

বাংলাদেশ পুলিশে পুরুষ-নারী উভয়ই চাকুরি করছে। পুলিশের একটি দীর্ঘ এবং অনেক পুরোনো ইতিহাস আছে। ইতিহাসের একটা গবেষণা দেখায় যে পুলিশ ছিল পুরাতন সভ্যতা হিসাবে। রোম শহরে পুলিশ দেশ সম্পর্কে অগাস্টাস সময়ে ওঠে মুষ্টি শতাব্দীর খ্রিস্টপূর্বাব্দে এর মধ্য প্রতি একটি বিশেষ প্রতিষ্ঠান, পুলিশি ইতিহাস বাংলাদেশের ক্ষেত্রেও খুব পুরানো।

বাংলাদেশ পুলিশের ক্যাডেট সাব-ইন্সপেক্টর নিয়ােগ ২০২৪
নতুন চাকরির খবর সবার আগে পেতে
AVvXsEgWDRSmg1 nH1 9CFx5xtrBM8MMLitrRwtlRHv5kfYxuXYawsci0kpMgk1yJxqhVZ89TMglaUvBZYEkkK4nxBLM6tZJdCuxUQ বাংলাদেশ পুলিশে সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) এসআই পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Leave a Comment