বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-BGB Civilian Job Circular 2023

4.8/5 - (81 votes)

চাকরির বর্ণনা : বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (BGB Civilian Job Circular 2023) প্রকাশিত হয়েছে। www.bgb.gov.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে। বিজিবিতে অসামরিক পদে বিভিন্ন পদে অসংখ্য জন লােক নিয়ােগ দেওয়া হবে। বিজিবি অসামরিক পদে সার্কুলার ২০২৩ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে/ডাকযোগের মাধ্যমে আবেদন করতে পাবে আবেদন শুরু হয়েছে। এই পােস্টের মাধ্যমে আমরা বর্ডার গার্ড অসামরিক নিয়োগ ২০২৩ সার্কুলারটির আবেদন যোগ্যতা, অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম, নিয়োগ পরীক্ষা, পরীক্ষার তারিখ, ফলাফল এবং প্রবেশপত্র ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন Border Guard Bangladesh BGB Civilian Job Circular 2023-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

আপনি কি বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন? যদি খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েব সাইটে প্রবেশ করেছেন । আমরা এই সাইটে নিয়মিত চলমান সকল বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। তাই আপনি যদি বর্ডার গার্ড বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পারেন। এখানে নতুন সকল প্রকার চাকরির খবর পাবেন সবার আগে এক সাথে। সকল নিয়োগ পরীক্ষার সময়-সূচি প্রকাশিত হয়। তাই সবার আগে আপডেট পেতে ভিজিট করুন : Jobs Notice BD

বর্ডার গার্ড বাংলাদেশ চাকরির বিজ্ঞপ্তি ২০২৩
এক নজরে বর্ডার গার্ড অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
প্রতিষ্ঠানের নাম :বর্ডার গার্ড বাংলাদেশ
নিয়োগ প্রকাশের তারিখ:২০ সেপ্টেম্বর ২০২৩
পদের সংখ্যাঅসংখ্য জন
বয়স:১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা:এসএসসি/এইচএসসি পাশ
চাকরির ধরন :সরকারি
অফিসিয়াল ওয়েব সাইটে :www.bgb.gov.bd
আবেদনের শুরু তারিখ:আবেদন শুরু হয়েছে
আবেদনের শেষ তারিখ:৩০ সেপ্টেম্বর ২০২৩
আবেদনের মাধ্যম:অনলাইনে/ডাকযোগে
নিয়োগ প্রকাশের সূত্র:ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস

বর্ডার গার্ড বাংলাদেশ (বাংলা অর্থ: বাংলাদেশ সীমান্ত রক্ষক) বর্ডার গার্ড বাংলাদেশ বাংলাদেশের একটি আধাসামরিক বাহিনী। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাংলাদেশের সীমান্ত রক্ষা করাই তাদের মল কাজ। এর সদর দপ্তর ঢাকার পিলখানায় অবস্থিত।বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে বিজিবি অসামরিক পদে চাকরিটি অন্যতম। বর্ডার গার্ডে চাকরি করার মাধ্যমে আপনি আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে।

বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক পদে নিয়োগ ২০২৩ সার্কুলার

বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি এবং সকল প্রকার চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। এই পোস্টের মাধ্যমে বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি বিজিবি চাকরির বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে দেখতে পারেন। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর জন্য নিম্নবর্ণিত পদে ও শর্ত মোতাবেক অস্থায়ী ভিত্তিতে লোক নিয়োগের লক্ষ্যে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে :

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

আপনি যদি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে যোগ্যতাসম্পন্ন আগ্রহী প্রার্থীদেরকে লিখিত আবেদনপত্র এবং সংশ্লিষ্ট নথিপত্রসহ ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখের মধ্যে উপ-মহাপরিচালক, সদর দপ্তর বর্ডার গার্ড বাংলাদেশ, যোগাযোগ শাখা, পিলখানা, ঢাকা বরাবর আবেদনপত্র প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো। আবেদনপত্র অনলাইন ও স্ক্যান করে ই-মেইল [email protected], [email protected] এবং [email protected] ই-মেইল এ্যাড্রেসে প্রেরণ করতে অনুরোধ করা হলো।

আবেদনের শুরু সময় : আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।
আবেদনের শেষ সময় : ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

(সূত্র: ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস ২০ সেপ্টেম্বর ২০২৩)

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ সার্কুলার ২০২৩ প্রকাশিত হয়েছে। নতুন নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী বিজিবির অসামরিক পদে পদে পুরুষ ও মহিলা প্রার্থী নিয়োগ দেওয়া হবে। বিজিবিতে ১৮ পদে মোট ১৪৬ জন লােক নিয়ােগ দেওয়া হবে। এসএসসি/এইচএসসি পাশ করলে আপনিও বাংলাদেশ বডার গার্ড এ যোগ দিতে পারবেন। এই পােস্টের মাধ্যমে আমরা অন্যান্য নিয়োগ বিজ্ঞপ্তির মত বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক পদে নিয়োগ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। যেমন আবেদন করার জন্য আপনার মধ্যে কি কি যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে এবং আবেদন করার শুরুর তারিখ, আবেদন করার শেষ তারিখ, আবেদন করার বয়স, শারীরিক যোগ্যতা ইত্যাদি সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। তাহলে চলুন Border Guard Bangladesh BGB civilian Job Circular 2023-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

পদের নামঃ অফিস সহকারী (পুরুষ)
পদ সংখ্যাঃ ০৬ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যূন জিপিএ-২.৫০ সহ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমান পরীক্ষায় এবং অন্যূন জিপিএ-৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।।
অন্যান্য যোগ্যতাঃ কম্পিউটারে টাইপের গতি বাংলায় প্রতি মিনিটে ২০ শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে ২০ শব্দ থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯৩০০-২২৪৯০/- টাকা।

পদের নামঃ কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৩ (পুরুষ)
পদ সংখ্যাঃ ০৬ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত পলিটেকনিক্যাল ইনস্টিটিউট হইতে কম্পিউটার বা ইলেক্ট্রনিক্স বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি।
অন্যান্য যোগ্যতাঃ কম্পিউটার হার্ডওয়ার ও সফটওয়ার বিষয়ে অন্যূন ১ (এক) বৎসরের বাস্তব অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯৩০০-২২৪৯০/- টাকা।

পদের নামঃ সহকারী কিউরেটর (পুরুষ)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যূন জিপিএ ২.৫০সহ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় এবং অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
মাসিক বেতনঃ ৯৩০০-২২৪৯০/- টাকা।

পদের নামঃ ড্রাফটসম্যান (পুরুষ)
পদ সংখ্যাঃ ১৩ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যুন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে ড্রাফটসম্যান বিষয়ে ডিপ্লোমা থাকিতে হইবে। সংশ্লিষ্ট কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯৩০০-২২৪৯০/- টাকা।

পদের নামঃ যানবাহন চালক (ল্যান্স নায়েক সমমান) (পুরুষ)
পদ সংখ্যাঃ ০২ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যূন মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকিতে হইবে। জীপ, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক বা অন্যান্য ভারী যানবাহন চালনায় ৩ (তিন) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯৩০০-২২৪৯০/- টাকা।

পদের নামঃ সহকারী ওবিএম ড্রাইভার (পুরুষ)
পদ সংখ্যাঃ ১১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে অন্যূন জিপিএ-৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে সংশ্লিষ্ট বিষয়ে সার্টিফিকেটধারী হইতে হইবে।সংশ্লিষ্ট কাজে অন্যূন ১ (এক) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ গ্রীজার (পুরুষ)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ সংশ্লিষ্ট কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৮৮০০-২১৩১০/- টাকা।

পদের নামঃ কমিউনিকেশন টেকনিশিয়ান গ্রেড-৪ (পুরুষ)
পদ সংখ্যাঃ ২৭ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে অন্যূন জিপিএ ২.৫০সহ উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) বা সমমানের পরীক্ষায় এবং অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে কম্পিউটার বা ইলেকট্রনিক্স বিষয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করিতে হইবে। সংশ্লিষ্ট কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ সুকানি (পুরুষ)
পদ সংখ্যাঃ ০৭ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ সংশ্লিষ্ট কাজে অন্যূন ১ (এক) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৮৫০০-২০৫৭০/- টাকা।

পদের নামঃ বয়লার অপারেটর (পুরুষ)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে বয়লার অপারেশন বিষয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন থাকিতে হইবে। সংশ্লিষ্ট কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৮৮০০-২১৩১০/- টাকা।

পদের নামঃ সহকারী ইএম টেকনিশিয়ান (পুরুষ)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ ইলেকট্রনিক্স বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক কাজের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে। সরকার স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা ভোকেশনাল ইনস্টিটিউট হইতে ইলেকট্রিক্যাল বা ইলেকট্রনিক্স কোর্স সনদ ধারীদের অগ্রাধিকার দেওয়া হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ সহকারী ডব্লিউসি টেকনিশিয়ান (পুরুষ)
পদ সংখ্যাঃ ০৩ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ সংশ্লিষ্ট বিষয়ে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।নৌযান মেরামত ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত সার্টিফিকেট কোর্স সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ ইলেক্ট্রিশিয়ান (পুরুষ)
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন স্বীকৃত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হইতে ইলেক্ট্রিক্যাল কোর্সের সনদপত্রসহ ইলেক্ট্রিশিয়ান কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ সহকারী ভিএম (যানবাহন মেকানিক) (পুরুষ)
পদ সংখ্যাঃ ০১ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে অন্যূন জিপিএ ৩.০০ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ কোন যানবাহন ওয়ার্কশপে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে। কোন স্বীকৃত কারিগরি প্রতিষ্ঠান হইতে অটোমোবাইল মেরামত ও রক্ষণাবেক্ষণ সার্টিফিকেট কোর্স সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হইবে।
মাসিক বেতনঃ ৯০০০-২১৮০০/- টাকা।

পদের নামঃ অফিস সহায়ক (এমএলএসএস) (পুরুষ)
পদ সংখ্যাঃ ০২ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ সংশ্লিষ্ট কাজে অন্যূন ২ (দুই) বৎসরের বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৮২৫০-২০০১০/- টাকা।

পদের নামঃ বাবুর্চি (পুরুষ)
পদ সংখ্যাঃ ৪২ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
মাসিক বেতনঃ ৮২৫০-২০০১০/- টাকা।

পদের নামঃ মালী (পুরুষ)
পদ সংখ্যাঃ ০৩ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
অন্যান্য যোগ্যতাঃ সংশ্লিষ্ট কাজে বাস্তব কর্ম অভিজ্ঞতা থাকিতে হইবে।
মাসিক বেতনঃ ৮২৫০-২০০১০/- টাকা।

পদের নামঃ পরিচ্ছন্নতাকর্মী (পুরুষ)
পদ সংখ্যাঃ ১৪ টি।
শিক্ষাগত যোগ্যতাঃ কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।
মাসিক বেতনঃ ৮২৫০-২০০১০/- টাকা।

অত্র বাহিনীর জনবল হ্রাস বৃদ্ধির উপর ভিত্তি করে নিয়োগকারী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে বর্ণিত আসন সংখ্যা কম/বেশী করার ক্ষমতা সংরক্ষণ করেন

বর্ডার গার্ড অসামরিক পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

বয়সসীমা: ০১-১০-২০২৩ তারিখে সাধারণ প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ১৮ হতে ৩০ বৎসর। তবে বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার বয়সসীমা ১৮ হতে ৩২ বৎসর। উল্লেখ্য, বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

বৈবাহিক অবস্থা: বিবাহিত/অবিবাহিত।

নিয়োগ পরিক্ষা কেন্দ্র ও তারিখ: রেজিষ্ট্রেশনকৃত প্রার্থীদেরকে নিয়োগ পরিক্ষা কেন্দ্র ও তারিখ এসএমএস (SMS) এর মাধ্যমে জানানো হবে।

বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক পদে নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

আপনি যদি বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী আগ্রহী প্রার্থীগণ যে কোন টেলিটক মোবাইল ফোন হতে নিম্নবর্ণিত Trade Code, HSC & SSC Board Code, Home District Code, Upazila Name, Freedom Fighter Code ব্যবহার করে আগামী ০৫ আগস্ট ২০২৩ তারিখ ১০০০ ঘটিকা হতে ১৪ আগস্ট ২০২৩ তারিখ ২৪০০ ঘটিকা পর্যন্ত ইংরেজিতে এসএমএস (SMS) প্রেরণের মাধ্যমে রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন।

আবেদনের শুরু সময় : ০৫ আগস্ট ২০২৩ তারিখ ১০০০ ঘটিকা আবেদন শুরু হবে।
আবেদনের শেষ সময় : ১৪ আগস্ট ২০২৩ তারিখ ২৪০০ ঘটিকা পর্যন্ত আবেদন করা যাবে।

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নতুন জব সার্কুলার
বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

(সূত্র: বাংলাদেশ প্রতিদিন ০৪ আগস্ট ২০২৩)

Border Guard Bangladesh BGB Civilian Job Circular

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

এই মাত্র প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি গুলো পড়তে পারেন!
বর্ডার গার্ড অসামরিক পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

বর্ডার গার্ড বাংলাদেশ অসামরিক পদে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি www.bgb.gov.bd ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে বিজিবিতে ভর্তিচ্ছুক প্রার্থীদের তথ্যাদির ফরম এ ক্লিক করতে হবে এবং ফরমটি ডাউনলোড পূর্বক উক্ত ফরমে উল্লিখিত তথ্যাদি যথাযথভাবে পূরণ করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

বিজিবি নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহনের শর্তবলীঃ

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে তিনটি ধাপে ধাপ তিনটি হলােঃ

১. প্রাথমিক ডাক্তারী পরীক্ষা।
২. লিখিত পরীক্ষা।
৩. এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা।

প্রার্থীদের মেডিক্যাল ও লিখিত পরীক্ষা গ্রহণ: নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক মেডিক্যাল, লিখিত, ব্যবহারিক, মৌখিক এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা গ্রহণ করা হবে। অতঃপর যোগ্যপ্রার্থীদের মধ্য হতে মেধা তালিকা মোতাবেক বরাদ্দকৃত কোটা অনুযায়ী শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই এইচবিএস এজি (HBs Ag). Dope Test, Fasting Sugar, HbA1C Anti HCV এবং Serum Creatinine রক্ত পরীক্ষার জন্য বর্ডার গার্ড হাসপাতাল, ঢাকা প্রেরণ করা হবে।

উল্লেখ্য, এইচবিএস এজি (HBsAg) ও Anti HCV রক্ত পরীক্ষায় Negative, Dope পরীক্ষায় Not Detected এবং Fasting Sugar, HbA1C ও Serum Creatinine রক্ত পরীক্ষায় স্বাভাবিক ফলাফল প্রাপ্ত প্রার্থীগণই চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবে।

প্রাথমিক ডাক্তারী পরীক্ষার সময় যে সব ডকুমেন্ট সংগে নিতে হবে তার লিস্ট নিচে দেওয়া হলো

  • এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় পাসের মূল সনদপত্র।
  • সংশ্লিষ্ট পদে কাজ করার বাস্তব অভিজ্ঞতা সনদপত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি।
  • স্কুল/কলেজ হতে প্রাপ্ত প্রশংসাপত্র। প্রশংসাপত্রে অবশ্যই প্রার্থীর ঠিকানা ও জন্ম তারিখ উল্লেখ থাকতে হবে।
  • পিতা-মাতার অনুমতি পত্র। পত্রটি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • নাগরিকত্বের সনদপত্র।
  • ১১ কপি পাসপোর্ট সাইজের ছবি। ০১ কপি ছবি চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত করতে হবে।
  • মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধার সনদপত্র।
  • পৌরসভার চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত অবিবাহিত সনদপত্র।
  • চারিত্রিক সনদপত্র।
  • বিবাহিত/অবিবাহিত সম্পর্কিত স্থানীয় চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত সনদপত্রের মূলকপিসহ সত্যায়িত ছায়াকপি।
  • ভােটার আইডি কার্ড কিংবা জন্ম সনদ।
  • বিজিবি Applicant’s Copy/আবেদনের কপি।

[ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

বিজিবি নিয়োগ পরীক্ষা সময়-সূচিঃ

সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও বর্ডার গার্ড বাংলাদেশ ওয়েবসাইট www.bgb.gov.bd এ প্রকাশ করা হবে।

সুতরাং নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

হেল্পলাইন/যোগাযোগ

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগে Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত নম্বর কিংবা ই-মেইল ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

  • phone 150x150 1 বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-BGB Civilian Job Circular 2023 হেল্পলাইন নম্বর: যে কোন মোবাইল ফোন হতে 01769-600898 নম্বরে অথবা টেলিটক মোবাইল হইতে ১২১ এ কল করুন।
  • website icon 11 150x150 copy বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-BGB Civilian Job Circular 2023 অফিসিয়াল ওয়েবসাইট: www.bgb.gov.bd
বর্ডার গার্ড বাংলাদেশ জব সার্কুলার ২০২৩

বর্ডার গার্ড বাংলাদেশ সংক্ষিপ্ত পরিচিতিঃ বর্ডার গার্ড বাংলাদেশ (বাংলা অর্থ:বাংলাদেশ সীমান্ত রক্ষক) বাংলাদেশের একটি আধাসামরিক বাহিনী। এর কাজ হল মূলত বাংলাদেশের সীমান্ত রক্ষা করা। এর সদর দপ্তর ঢাকার পিলখানায় অবস্থিত। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইস্ট পাকিস্তান রাইফেল্স (ইপিআর) বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে এর নাম হয় ‘বাংলাদেশ রাইফেলস’ (বিডিআর)। ২০১১ সালে পুনরায় নাম পরিবর্তন করে রাখা হয় ‘বর্ডার গার্ড বাংলাদেশ’ (বিজিবি)।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বীরত্ব ও ঐতিহ্যের গৌরবমন্ডিত এক সুশৃঙ্খল আধা-সামরিক বাহিনী। বাংলাদেশের সীমান্ত সুরক্ষা, চোরাচালান প্রতিরোধ, নারী ও শিশু এবং মাদক পাচার প্রতিরোধসহ অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষার কাজে বিজিবি ‘অতন্দ্র প্রহরী’র দায়িত্ব পালন করে যাচ্ছে। প্রতিষ্ঠার পর ২২৭ বছরের দীর্ঘ পথ পরিক্রমায় বর্তমানে এবাহিনীর দায়িত্ব-কর্তব্যের ব্যাপকতা বৃদ্ধি এবং কর্মকুশলতা বহুমাত্রিকতা লাভ করেছে। (সূত্র: উইকিপিডিয়া)

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ ২০২৩
নতুন চাকরির খবর সবার আগে পেতে
AVvXsEgWDRSmg1 nH1 9CFx5xtrBM8MMLitrRwtlRHv5kfYxuXYawsci0kpMgk1yJxqhVZ89TMglaUvBZYEkkK4nxBLM6tZJdCuxUQ বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-BGB Civilian Job Circular 2023

1 thought on “বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩-BGB Civilian Job Circular 2023”

Leave a Comment

%d bloggers like this: