বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

5/5 - (4 votes)

চাকরির বর্ণনা : বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (Army Job Circular 2024) প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগটি তাদের www.army.mil.bd অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছে। বাংলাদেশ আর্মি বিভিন্ন পদে অসংখ্য জন লােক নিয়ােগ দেওয়া হবে। বাংলাদেশ আর্মি সার্কুলার ২০২৪ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে/ডাকযোগে আবেদন করতে পারবেন।

এই পােস্টের মাধ্যমে আমরা বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলারটির আবেদন যোগ্যতা, অনলাইনে আবেদন ফরম পূরণ করার নিয়ম, নিয়োগ পরীক্ষা, পরীক্ষার তারিখ, ফলাফল এবং প্রবেশপত্র ডাউনলোড ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন Bangladesh Army Job Circular 2024-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি খুঁজছেন? যদি খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক ওয়েব সাইটে প্রবেশ করেছেন । আমরা এই সাইটে নিয়মিত চলমান বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক,বেসামরিক ও বিভিন্ন কোর্স এবং কোরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। তাই আপনি যদি বাংলাদেশ আর্মি নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করে পারেন। এখানে নতুন সকল প্রকার চাকরির খবর পাবেন সবার আগে এক সাথে। সকল নিয়োগ পরীক্ষার সময়-সূচি প্রকাশিত হয়। তাই সবার আগে আপডেট পেতে ভিজিট করুন : Jobs Notice BD

বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে চাকরির বিজ্ঞপ্তি ২০২৪
এক নজরে সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
প্রতিষ্ঠানের নাম:বাংলাদেশ সেনাবাহিনী
নিয়োগ প্রকাশের তারিখ:০৫, ১২ জুলাই ২০২৪
চলমান নিয়োগ: ০২টি
পদের সংখ্যা:অসংখ্য জন
বয়সসীমা:১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতা:৮ম/এসএসসি/এইচএসসি/স্নাতক পাশ
চাকরির ধরন:ডিফেন্স চাকরি
অফিসিয়াল ওয়েব সাইট:joinbangladesharmy.army.mil.bd
আবেদনের শুরু তারিখ:আবেদন শুরু হয়েছে
আবেদনের শেষ তারিখ:১০, ১৭ আগস্ট ২০২৪
আবেদনের মাধ্যম:অনলাইনে/ডাকযোগে
নিয়োগ প্রকাশের সূত্র:অফিসিয়াল ওয়েবসাইট
আবেদনের ঠিকানা:joinbangladesharmy

বাংলাদেশ সেনাবাহিনী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সর্ববৃহৎ শাখা। সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষা সহায়তায় প্রয়োজনীয় শক্তি ও জনবল সরবরাহ করা। বর্তমান সময়ে অন্যান্য সরকারি চাকরির মধ্যে বাংলাদেশ আর্মি চাকরিটি অন্যতম। বাংলাদেশ সেনাবাহিনী চাকরি করার মাধ্যমে আপনি আপনার একটি সুন্দর ভবিষ্যৎ গড়তে পারেন। বাংলাদেশ সেনাবাহিনী বিভিন্ন সময় বিভিন্ন ক্যাটাগরিতে অসংখ্য জনবল নিয়োগের উদ্দেশ্যে জব সার্কুলার প্রকাশ করে থাকে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার

আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সন্ধান করছেন? আজ বাংলাদেশ সেনাবাহিনী তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নতুন কাজের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপনি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির চিত্র, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার অ্যাডমিট কার্ড, বাংলাদেশ সেনাবাহিনী পরীক্ষার ফলাফল, বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ ফাইলটি পরীক্ষা করতে পারেন। আপনি আমাদের ওয়েবসাইটে সকল চাকরির খবর, চাকরির পরীক্ষার সময়সূচি, চাকরির পরীক্ষার ফলাফল পাবেন। আমরা প্রতিদিন বিভিন্ন ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছি।

বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি চাকরির খবর আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি এবং সকল প্রকার চাকরির খবর সম্পর্কে বিস্তারিত আলোচনা করে থাকি। এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি বাংলাদেশ আর্মি চাকরির বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হন তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে দেখতে পারেন। বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি কোর্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। ৮৪তম এএমসি কোর্সে অসংখ্য জনবল নিয়ােগ দেওয়া হবে। ৮৪তম এএমসি কোর্স জব সার্কুলার ২০২৪ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পাবে। এই পােস্টের মাধ্যমে আমরা ৮৪তম এএমসি কোর্স – পুরুষ/মহিলা নিয়ােগ বিজ্ঞপ্তিটির আবেদন যােগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়ােগ পরীক্ষা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন 84th AMC – Male/Female Job Circular 2024-এর আলােকে বিস্তারিত জেনে আসি।

বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি কোর্স – পুরুষ/মহিলা চাকরির বিজ্ঞপ্তি এ উল্লিখিত শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য নিচে উল্লেখ করা হলো-

পদের নামঃ ৮৪তম এএমসি কোর্স – পুরুষ/মহিলা
পদ সংখ্যাঃ অসংখ্য।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম):

ক। আর্মি মেডিকেল কোর (এএমসি) – (পুরুষ/মহিলা):
১। এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ)।
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৫.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ৩টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যুনতম ১টি তে ‘এ’ গ্রেড, ১টি তে ‘বি’ গ্রেড।
বয়স:

০১ জানুয়ারি ২০২৫ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে,০১ জানুয়ারি ২০২৫ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারি ২০২৫ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।

খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম):
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন*৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুকস্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)

*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

৮৪তম এএমসি কোর্স নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২৩ আগস্ট ২০২৪ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বর ২০২৪ মাসের ৩য় সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ২০ অক্টোবর ২০২৪ হতে ২৪ অক্টোবর ২০২৪ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।

৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

৪। চুড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশনা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

৫। আইএসএসবি গ্রীণ কার্ডের মেয়াদ ০১ বছর (৩৬৫ দিন) বলবৎ থাকবে।

আবেদনের শুরু সময় : আবেদন শুরু হয়েছে।
আবেদনের শেষ সময় : ১৭ আগস্ট ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে সময় নিয়ে অনলাইনে আবেদনপত্র পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ সেনাবাহিনী নতুন জব সার্কুলার
বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি কোর্স - পুরুষ/মহিলা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

(সূত্র: দৈনিক ইত্তেফাক ১২ জুলাই ২০২৪)

Bangladesh Army 84th AMC – Male/Female Job Circular

বাংলাদেশ সেনাবাহিনী ৮৪তম এএমসি কোর্স – পুরুষ/মহিলা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

বাংলাদেশ সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তির পদ সমূহ:

৬০তম বিএমএ স্পেশাল (ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস্/ইএমই/এইসি), ৫৩তম আরভিএন্ডএফসি এবং ৩৭তম জেএজি

পদের নাম ও শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম): বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ প্রার্থীগণ নিম্নবর্ণিত কোরসমূহে বর্ণিত যোগ্যতা সাপেক্ষে আবেদন করতে পারবেনঃ

ক। ইঞ্জিনিয়ার্স কোর – (পুরুষ) :
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ২টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।

২। সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

খ। সিগন্যালস্ কোর – (পুরুষ) :
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ২টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।

২। সংশ্লিষ্ট বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

গ। ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর – (পুরুষ) :
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ২টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড ও ১টি তে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড।

২। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) বিষয়ের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.00 এর মধ্যে)।

ঘ। আর্মি এডুকেশন কোর (এইসি) – (পুরুষ/মহিলা) :
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যুনতম ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যূনতম ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড।

২। সংশ্লিষ্ট বিষয় সমূহের (ইংরেজি/গণিত/পদার্থ/ইতিহাস/বাংলা/অর্থনীতি/সম্পর্ক/মনোবিজ্ঞান) উপর স্নাতক (সম্মান) আন্তর্জাতিক এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

৩। স্ব স্ব বিষয় সমূহের উপর স্নাতোকোত্তর ডিগ্রীতে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

ঙ। রিমাউন্ট ভেটেরিনারী এন্ড ফার্ম (আরভিএন্ডএফসি) কোর – (পুরুষ) :
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যূনতম ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড।

২। B.Sc Vet, Sci. & AD / DVM / B.SC. AH (Hons) এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।
৩। ইন্টার্ণশীপ সম্পন্নকারী

চ। জাজ এ্যাডভোকেট জেনারেল (জেএজি) কোর – (পুরুষ):
১। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৪টি তে ‘বি’ গ্রেড, ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যূনতম ১টি তে ‘সি’ গ্রেড ও ১টি তে ‘ডি’ গ্রেড।

২। এলএলবি (সম্মান) এ কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

৩। এলএলএম/এমএএলএলএম ডিগ্রীতে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

আবেদন ফি ও অনলাইন রেজিস্ট্রেশন ফি বাবদ সর্বমোট: ২০০০/-(দুই হাজার) টাকা (অফেরতযোগ্য)

বয়স: ০১ জানুয়ারি ২০২৫ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

বৈবাহিক অবস্থা:

  • পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জানুয়ারি ২০২৪ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জানুয়ারি ২০২৪ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)
  • মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

জাতীয়তা: জন্মসূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।

শারীরিক মান (ন্যূনতম):
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন*৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুকস্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)

*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগে নির্বাচন পদ্ধতি:

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ১৬ আগস্ট ২০২৪ তারিখ ০৯০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বর ২০২৪ মাসের ১ম সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ২২ সেপ্টেম্বর ২০২৪ হতে ০৩ অক্টোবর ২০২৪ তারিখ পর্যন্ত ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেড, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি এবং কল-আপ লেটার প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।

৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

৪। চুড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশনা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

আবেদনের শুরু সময় : আবেদন শুরু হয়েছে।
আবেদনের শেষ সময় : ১০ আগস্ট ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ সেনাবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
বাংলাদেশ সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
বাংলাদেশ সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪
বাংলাদেশ সেনাবাহিনীতে ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস্, ইএমই, এইসি, আরভিএন্ডএফসি ও জেএজি কোরে অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

(সূত্র: দৈনিক ইত্তেফাক ০৫ জুলাই ২০২৪)

বাংলাদেশ সেনাবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স জব সার্কুলার ২০২৪ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পাবে আবেদন গ্রহণ চলছে। এই পােস্টের মাধ্যমে আমরা সেনাবাহিনীর ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ ২০২৪ সার্কুলারটির আবেদন যােগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়ােগ পরীক্ষা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন 93ND BMA LONG COURSE Job Circular 2024 -এর আলােকে বিস্তারিত জেনে আসি।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম) :

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে ন্যুনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
(২) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
অথবা,
‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড ও ১টিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে ‘এ’ গ্রেড ও ১টিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ।
(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
(৪) ২০২৪ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২৪ সালের নিয়মিত এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার্থীগণ আবেদন করতে পারবেন; এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫.০০/’ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে।

নির্বাচিত প্রার্থীগণ এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণের পরই আইএসএসবি’তে অংশগ্রহণ করতে পারবেন। উভয় মাধ্যমের ক্ষেত্রে বিএমএ যোগদানের পূর্বে অবশ্যই এইচএসসি/’এ’ লেভেল পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে হবে। ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

আবেদন ফি: ১০০০/- (এক হাজার) টাকা (অফেরতযোগ্য)
বয়সসীমা : ০১ জানুয়ারি ২০২৪ তারিখে ১৬ বছর ৬ মাস হতে ২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জানুয়ারি ২০২৪ তারিখে ১৮-২৩ বছর।

শারীরিক মান (ন্যূনতম):
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন*৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুকস্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)

*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত।
জাতীয়তা: জন্ম সূত্রে বাংলাদেশী নাগরিক হতে হবে।
জাতীয় পরিচয়পত্র: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের বিএমএ’তে যোগদানের পূর্বে জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করার জন্য পরামর্শ দেয়া হলো।

প্রার্থীর জন্য অযোগ্যতা :

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
৫। মেডিকেল ও ডেন্টাল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচন পদ্ধতি :

১। প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ০৫ মে ২০২৪ হতে ১৬ মে ২০২৪ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

২। লিখিত পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ২৪ মে ২০২৪ (শুক্রবার) তারিখ ০৯:০০ ঘটিকায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল জুন ২০২৪ মাসের প্রথম সপ্তাহে ওয়েবসাইটে (https://joinbangladesharmy.army.mil.bd/) প্রকাশ করা হবে।

৩। আন্তঃ বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষা: লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট (www.issb-bd.org) এ প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

৪। চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষার পরে প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৫। চুড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান: স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনী অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

আবেদনকারী প্রার্থীগণকে Trust Bank T-Cash, VISA / Master Card, Bkash, Nagad, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০/- (এক হাজার) টাকা আবেদন ফি প্রদান করতে হবে। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে

৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করুন আবেদনের লিংক নিচে আবেদন করুন বাটনে দেয়া আছে ওখানে ক্লিক করুন।

আবেদনের শুরু সময় : আবেদন শুরু হয়েছে।
আবেদনের শেষ সময় : ২০ এপ্রিল ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

(সূত্র: অফিসিয়াল ওয়েবসাইট)

বাংলাদেশ সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

৮৩তম ডিএসএসসি (এএমসি) ও ৬৯তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ ৮৩তম ডিএসএসসি (এএমসি) ও ৬৯তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। ৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি) জব সার্কুলার ২০২৪ আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পাবে আবেদন গ্রহণ চলছে। এই পােস্টের মাধ্যমে আমরা ৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি) নিয়োগ ২০২৪ সার্কুলারটির আবেদন যােগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়ােগ পরীক্ষা ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানবাে। তাহলে চলুন 83ND DSSC (AMC) AND 69TH DSSC (ADC) – MALE/FEMALE Job Circular 2024 -এর আলােকে বিস্তারিত জেনে আসি।

শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম) :

ক। আর্মি মেডিকেল কোর (এএমসি) – (পুরুষ/মহিলা) :
১। এমবিবিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল কলেজ)।
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৫.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যূনতম ১টি তে ‘এ’ গ্রেড, ১টি তে ‘বি’ গ্রেড।

খ। আর্মি ডেন্টাল কোর (এডিসি) – (পুরুষ/মহিলা) :
১। বিডিএস ডিগ্রী (সরকার কর্তৃক স্বীকৃত মেডিকেল/ডেন্টাল কলেজ)।
২। ইন্টার্ণশীপ সম্পন্নকারী।
৩। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক

  • ক) জাতীয় মাধ্যম: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ-৫.০০।
  • খ) ইংরেজী মাধ্যম: ‘ও’ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টি তে ‘এ’ গ্রেড, ৩টি তে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের মধ্যে ন্যূনতম ১টি তে ‘এ’ গ্রেড, ১টি তে ‘বি’ গ্রেড।

আবেদন ফি: ১০০০/- (এক হাজার) টাকা (অফেরতযোগ্য)
বয়স : ০১ জুলাই ২০২৪ তারিখে অনুর্ধ্ব ২৮ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়)

বৈবাহিক অবস্থা:

ক। পুরুষ: অবিবাহিত। তবে, ০১ জুলাই ২০২৪ তারিখে যাদের বয়স ২৬ বছরের উপরে হবে সে সকল বিবাহিত পুরুষ প্রার্থীগণও আবেদন করতে পারবেন। তবে প্রশিক্ষণের জন্য যোগদানের পূর্বে বা পরবর্তীতে যে কোন সময়ে ০১ জুলাই ২০২৪ তারিখে ২৬ বছর হয়নি এমন প্রশিক্ষণার্থী বা অফিসার বিবাহিত ছিল প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে)।
খ। মহিলা: অবিবাহিতা/বিবাহিতা

শারীরিক মান (ন্যূনতম):
শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৫ মিটার (৫ ফুট ১ ইঞ্চি)
ওজন*৫৭ কিলোগ্রাম (১২৬ পাউন্ড)৪৯ কিলোগ্রাম (১০৯ পাউন্ড)
বুকস্বাভাবিক- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার), প্রসারণ- ৩২ ইঞ্চি (০.৮১ মিটার)স্বাভাবিক- ২৮ ইঞ্চি (০.৭১ মিটার), প্রসারণ- ৩০ ইঞ্চি (০.৭৬ মিটার)

*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

প্রার্থীর জন্য অযোগ্যতা :

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
২। আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
৩। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
৪। সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
৫। মেডিকেল ও ডেন্টাল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচন পদ্ধতি :

১। লিখিত পরীক্ষা: লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ০১ মার্চ ২০২৪ তারিখ ০৯:০০ ঘটিকায় শহীদ বীর বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনম্যান্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতঃ প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নিবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সাথে বহন করবেন। লিখিত পরীক্ষার ফলাফল এপ্রিল ২০২৪ মাসের ১ম সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/ টেলিফোনের মাধ্যমে জানানো হবে।

২। প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা আগামী ২১ এপ্রিল ২০২৪ হতে ৩০ এপ্রিল ২০২৪ তারিখ পযন্ত ডিজিএমএস অফিস, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সকল পরীক্ষা সার্টিফিকেট ও মার্কসীটের মূলকপি (এসএসসি/ও লেভেল, এইচএসসি/এ লেভেল, এমবিবিএস/বিডিএস, ইন্টার্ণশীপ, বিএমএন্ডডিসি রেজিস্ট্রেশন কার্ড, এফসিপিএস পার্ট-১ যদি থাকে এবং কল-আপ লেটার) প্রদর্শন করতে হবে, অন্যথায় অযোগ্য বলে বিবেচিত হবেন।

৩। আইএসএসবি পরীক্ষা: লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

৪। চুড়ান্ত নির্বাচন এবং যোগদান নির্দেশনা প্রদান: উপরোক্ত সকল পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শুন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনাবাহিনী সদর দপ্তর, এ্যাডজুটেন্ট জেনারেল শাখা, পার্সোনেল এ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর কর্তৃক চুড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

৫। আইএসএসবি গ্রীণ কার্ডের মেয়াদ ০১ বছর (৩৬৫ দিন) বলবৎ থাকবে।

বাংলাদেশ সেনাবাহিনীত নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

আপনি যদি ৮৩তম ডিএসএসসি (এএমসি) ও ৬৯তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা নিয়োগ বিজ্ঞপ্তিটিতে আবেদন করার জন্য একজন যোগ্য ও আগ্রহী প্রার্থী হন তাহলে দেরি না করে খুব শীঘ্রই কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে অনলাইনে https://joinbangladesharmy.army.mil.bd/ মাধ্যমে আবেদন করুন আবেদনের লিংক নিচে আবেদন করুন বাটনে দেয়া আছে ওখানে ক্লিক করুন।

আবেদনের শুরু সময় : ১৯ জানুয়ারি ২০২৪ তারিখ সকাল ১০ টা থেকে আবেদন করা যাবে।
আবেদনের শেষ সময় : ২৮ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ বিকেল ০৫ টা পর্যন্ত আবেদন করা যাবে।

আবেদন করতে নিচের বাটনে ক্লিক করুন

বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখুন :

৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

(সূত্র: অফিসিয়াল ওয়েবসাইট)

৮৩তম ডিএসএসসি (এএমসি) এবং ৬৯তম ডিএসএসসি (এডিসি)-পুরুষ/মহিলা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF আকারে Download করতে নিচের ডাউনলোড বাটন প্রেস করুন।

এই মাত্র প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি গুলো পড়তে পারেন!
সেনাবাহিনী নিয়োগে আবেদনের জন্য শর্তাবলীঃ

বাংলাদেশ সেনাবাহিনী -এ চাকরির আবদেন ফরমটি পূরন করার জন্য আপনাকে অবশ্যই চাকরির আবেদনের যোগ্যতা এবং আবেদন প্রক্রিয়া ভালোভাবে জেনে নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। সেনাবাহিনী চাকরির বিজ্ঞপ্তি ২০২৪ আবেদনের যোগ্যতার সম্পর্কে বিস্তারিত জানবাে তাহলে চলুন বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৪ সার্কুলার -এর আলােকে বিস্তারিত জেনে আসি।

  • বয়সসীমা: সেনাবাহিনী চাকরিতে আবেদন করতে আবেদনকারীর বয়স প্রকাশিত নিয়োগে উল্লেখিত তারিখের মধ্যে বয়স থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতার সনদ ও জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে বয়স নির্ধারণ করা হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয় ।
  • লিঙ্গ: আগ্রহী নারী ও পুরুষ উভয় প্রার্থীরা সেনাবাহিনী সার্কুলার ২০২৪-এ আবেদন করার সুযোগ পাবেন।
  • শিক্ষাগত যোগ্যতা: প্রকশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে বিভিন্ন পদের জন্য শিক্ষাগত যোগ্যতা ভিন্ন ভিন্ন প্রয়োজন পরবে সুতুরাং আবেদন করার জন্য প্রার্থীদের অফিসিয়াল ইমেজ অনুযায়ী আপনার শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা থাকতে হবে। আরও বিস্তারিত জানার জন্য বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তির পিডিএফ দেখুন।
  • নিয়োগ পরীক্ষা: সাক্ষাৎকারের সময় প্রার্থীদের সমস্ত শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার সনদপত্র সহ নিয়োগে উল্লেখিত সকল কাগজপাতি সাথে নিয়ে যাইতে হবে।
  • জেলা কোটা: প্রকাশিত নিয়োগর তথ্য অনুযায়ী উল্লেখিত জেলার প্রার্থীরা বাংলাদেশ সেনাবাহিনী চাকরির বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন।
  • চাকরির আবেদন: প্রার্থীদের অবশ্যই অনলাইনে বাংলাদেশ সেনাবাহিনী চাকরির নির্ধারিত www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগে আবেদন করার পদ্ধতি:

আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী চাকরির সার্কুলার 2024 এর জন্য আবেদন করতে চান? আমরা এখানে সেনাবাহিনী চাকরির আবেদনপত্র এবং কীভাবে অনলাইনে আবেদন করবেন সে সম্পর্কে আলোচনা করেছি।

সুতরাং, বাংলাদেশ সেনাবাহিনী চাকরির পরীক্ষায় অংশগ্রহনের জন্য আগ্রহী ও যোগ্য প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন পূরণ করতে হবে এবং অনলাইন ব্যতীত অন্য কোনো মাধ্যমে আবেদন গ্রহণ করা হবে না। সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তিতে নির্ধারিত www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে যেভাবে সঠিকভাবে অনলাইনে বাংলাদেশ সেনাবাহিনী জব সার্কুলার ২০২৪ আবেদন ফরম অনলাইনে পূরণ করবেন তা নিচে ধাপে ধাপে বর্ণনা করা হলো-

  1. প্রথমে, প্রকাশিত বাংলাদেশ সেনাবাহিনী চাকরির বিজ্ঞপ্তিটিতে উল্লেখিত আবেদনের নির্দেশনাবলী গুলো পড়ুন।
  2. তারপর, অনলাইনে আবেদন করতে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটের www.joinbangladesharmy.army.mil.bd লিংকে ক্লিক করুন।
  3. “এখনই পছন্দ মত পদ সিল্কেট করে “আবেদন করুন” বাটনে ক্লিক করুন।
  4. চাকরির আবেদনপত্রটিতে সঠিক তথ্য দিয়ে ভালো ভাবে পূরণ করুন।
  5. চাকরির আবেদনপত্রে প্রদত্ত সমস্ত তথ্য পুনরায় পরীক্ষা করুন।
  6. তারপর “আবেদন জমা দিন” বাটনে ক্লিক করুন।
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

আবেদন প্রক্রিয়া শেষে তাৎক্ষণিকভাবে লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে ।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

প্রার্থীর জন্য অযোগ্যতা :
  • সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে অপসারিত/বরখাস্ত।
  • আইএসএসবি কর্তৃক ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত (একবার স্ক্রিন্ড আউট ও একবার প্রত্যাখাত হলে আবেদন করা যাবে)। তবে ০৫ (পাঁচ) বছর পূর্বে ০২ (দুই) বার স্ক্রিন্ড আউট/প্রত্যাখাত প্রার্থীগণও আবেদন করতে পারবেন।
  • প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅপ্টার এর বেশি এবং বিষমদৃস্টি ১.০ ডাইঅপ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবে।
  • সেনা, নৌ, বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত।
  • মেডিকেল কলেজের সকল পেশাগত পরীক্ষাসমূহে সর্বমোট ০২ (দুই) বা ততোধিক বিষয়ে রেফার্ড প্রাপ্ত ডাক্তারগণ সেনাবাহিনীতে ভর্তির জন্য অযোগ্য বলে বিবেচিত হবেন।
বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডঃ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোডের বিষয়টি যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি www.joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে এবং প্রার্থীর মােবাইল ফোনে SMS-এর মাধ্যমে (শুধুমাত্র যােগ্য প্রার্থীদেরকে) যথাসময়ে জানানাে হবে।

Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মােবাইল ফোনে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় যােগাযােগ সম্পন্ন করা হবে বিধায় উক্ত নম্বরটি সার্বক্ষণিক সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা তাৎক্ষণিকভাবে অনুসরণ করা বাঞ্ছনীয়।

SMS-এ প্রেরিত User ID এবং Password ব্যবহার করে পরবর্তীতে রােল নম্বর, পদের নাম, ছবি, পৰীক্ষার তারিখ, সময় ও স্থানের/কেন্দ্রের নাম ইত্যাদি তথ্য সম্বলিত প্রবেশপত্র প্রার্থী Download পূর্বক রঙিন Print করে নিবেন। প্রার্থী প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময়ে অবশ্যই প্রদর্শন করবেন

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগে পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী, নিয়ােগ পরীক্ষা হবে দুটি ধাপে ধাপ দুটি হলােঃ

১. লিখিত পরীক্ষা।
২. মৌখিক পরীক্ষা।
৩. অন্যান্য যোগ্যতার জন্য কম্পিউটার ব্যবহারে দক্ষতা পরীক্ষা। (পদ অনুযায়ী)

বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোর চাকরির নিয়োগে কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ পাবেন। মৌখিক পরীক্ষার সময় সকল প্রার্থীকে নিচে উল্লিখিত কাগজপত্র প্রদর্শন করতে হবে। অবশ্যই মূল কপি প্রদর্শন করতে হবে। প্রতিটির ০১ টি করে সত্যায়িত কপিও সঙ্গে নিতে হবে।

  • সকল স্তরের শিক্ষাগত যােগ্যার সনদপত্র।
  • নাগরিকত্বের সনদপত্র।
  • শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা কার্যালয় হতে প্রাপ্ত সনদপত্র।
  • মুক্তিযােদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযােদ্ধার সনদপত্র।
  • চারিত্রিক সনদপত্র।
  • ভােটার আইডি কার্ড কিংবা জন্ম সনদ।
  • Applicant’s Copy/আবেদনের কপি।

[ সকল সনদপত্রের ফটোকপি, ছবি ও অন্যান্য কাগজপত্র (যদি থাকে) প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে। সত্যায়নে সত্যায়নকারী কর্মকর্তার নাম, পদবিসহ সীল ও স্বাক্ষর থাকতে হবে ]

বাংলাদেশ আর্মি নিয়োগ পরীক্ষার সময়-সূচিঃ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগটির সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষা গ্রহণের স্থান, তারিখ ও সময়সূচী যথা সময়ে প্রার্থীদের মােবাইলে SMS করে জানানাে হবে। এছাড়াও বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইট joinbangladesharmy.army.mil.bd এ প্রকাশ করা হবে।

সুতরাং বাংলাদেশ সেনাবাহিনী নিয়ােগ পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্যের জন্য আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

হেল্পলাইন/যোগাযোগ

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগে Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত নম্বর কিংবা ই-মেইল ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

  • phone 150x150 1 বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ হেল্পলাইন নম্বর: কাস্টমার সাপোর্ট নম্বর: +৮৮০১৭১৩১৬১৯৭৯
  • Untitled 2copy বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ ই-মেইল: [email protected]
  • website icon 11 150x150 copy বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অফিসিয়াল ওয়েবসাইট: joinbangladesharmy.army.mil.bd
বাংলাদেশ সেনাবাহিনী জব সার্কুলার ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনী সংক্ষিপ্ত পরিচিতিঃবাংলাদেশ সশস্ত্র বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী নামেও পরিচিত, বাংলাদেশের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য দায়ী একটি সামরিক সংস্থা। এটি বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী নিয়ে গঠিত।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর একটি দীর্ঘ এবং গর্বিত ইতিহাস রয়েছে যা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে, যখন বাংলাদেশের জনগণ পাকিস্তান থেকে স্বাধীনতার জন্য লড়াই করেছিল। আজ, বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিশ্বব্যাপী শান্তিরক্ষা কার্যক্রমে একটি গুরুত্বপূর্ণ অবদানকারী এবং বাংলাদেশ ও এর নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দায়ী।

বাংলাদেশ সশস্ত্র বাহিনী প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এবং অভাবগ্রস্ত সম্প্রদায়কে সাহায্য ও সহায়তা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শান্তি, স্থিতিশীলতা এবং নিরাপত্তার নীতির প্রতি অঙ্গীকার নিয়ে বাংলাদেশ সশস্ত্র বাহিনী বাংলাদেশের জনগণের জন্য গর্ব ও অনুপ্রেরণার উৎস।

বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ ২০২৪
নতুন চাকরির খবর সবার আগে পেতে
AVvXsEgWDRSmg1 nH1 9CFx5xtrBM8MMLitrRwtlRHv5kfYxuXYawsci0kpMgk1yJxqhVZ89TMglaUvBZYEkkK4nxBLM6tZJdCuxUQ বাংলাদেশ সেনাবাহিনীতে বিভিন্ন কোর্স ও কোরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

Leave a Comment